ইসলাম ও বিজ্ঞান

রসায়ন, গণিত, ভুগোল বিজ্ঞানের মুলে রয়েছে এই তিন শাস্ত্র, আর এই তিন শাস্ত্র আবিষ্কার হয়েছে মুসলিমদের হাতে। তাঁরা হলেনঃ--
'''''' '''''' '''''' '''''' '''''' ''''' 

★আল-খাওয়ারোযমি..................
★ইবনে হাইসাম.......................... 
★উমর খৈয়ম............................. 
★নাছির উদ্দিন তুসি.................... 
★জাবির ইবনে হাইয়ান................. 
★আল কিন্দি.............................. 
★জুনজুন মিসরি.......................... 
★ইবনে আব্দুল মালিক.................. 
★আল-কাসি................................ 
★আল মোকাদ্দাসি........................ 
★আল মাসুদি............................... 
★ইবনে খালদুন............................. 
★ইয়াকুত ইবনে আব্দুল্লাহ............... 
এই সব মনিষীদের হাত ধরেই আজকের আধুনিক বিজ্ঞান। অতি সংক্ষেপ তাঁদের জীবনি আলোচনা করলাম।
'''''' '''''' '''''
★মুসা ইবনে আল খাওয়ারেযমিঃ- তিনি ৭৮০খ্রিষ্টাব্দে জন্মগ্রহন করেন। তাঁকে গণিতশাস্ত্রের জনক বলা হয়। বীজগণীতের আবিষ্কারক হলেন তিনি। এ বিষয়ে তাঁর রচিত *হিসাব আল জাবর ওয়াল মুকাবালাহ* এই গ্রন্থের নামানুসারে এ শাস্ত্রকে পরবর্তীকালে ইউরোপীয়রা *আল জেবরা* নামকরন করে। তার পাটিগণিত বিষয়ক গ্রন্থ *কিতাবুল হিসাব আল আদাদ আল হিন্দি* এই গ্রন্থগুলো ল্যাটিন ভাষায় অনুদিন হয়ে ইউরোপের বিশ্ববিদ্যলয় গুলোতে পঠিত হয়। তাঁর গণিতশাস্ত্র দ্বারা নিওনার্ডো, ফিরোনাসসি, এবং মাষ্টার জ্যাকবস্ সহ আরো অনেকেই প্রভাবন্বিত হয়ে অগ্রযাত্রা শুরু করেছেন। আল-খাওয়ারেযমি ৮৫০ খ্রিষ্টাব্দে ইন্তিকাল করেন।।
'''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' ''''''
★ইবনে হাইসামঃ-হাসান ইবনে হাইসাম একজন চক্ষু বিজ্ঞানী ছিলেন। চক্ষু বিজ্ঞান বিষয়ক গ্রন্থ 
*কিতাবুল মানাযির * এই গ্রন্থটি তাঁকে ইতিহাসে অমর করে রেখেছে। মধ্যযুগের আলোক বিজ্ঞানের এটি একমাত্র গ্রন্থ ছিলো। গবেষক রোজার বেকন, নিউলার্ডো, কেপলার সহ আরো অনেকে এ গ্রন্থের উপর নির্ভর করেই তাদের গবেষণা করেন। তিনি দৃষ্টি শক্তির প্রতিসরন ও প্রতিফলন বিষয়ে গ্রিকদের ভুল ধারনা খন্ডন করেন। তিনিই ম্যগনিফাইং গ্লাস আবিষ্কার করেন। মধ্যকর্ষন বিষয়ে তিনি তার গ্রন্থে বর্ননা করেন। স্যার আইজ্যাক, নিউটনকে (১৬৪২-১৭১৭) খ্রিষ্টাব্দের মধ্যকর্ষন সম্পর্কিত শক্তির আবিষ্কারক মনে করা হলেও ইবনে হায়সাম এ বিষয়ে নিউটনের থেকে ৭০০ বছর আগে গ্রন্থ লিখে গেছেন সেইসব গ্রন্থের উপর নির্ভর করেই নিউটন আজ এতো দুর পৌছেছেন। ইবনে হাইসাম ১০৪৪ খ্রিষ্টাব্দে ইন্তিকাল করেন।
''''''' ''''''' '''''' ''''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' ''''''
★উমর খৈয়মঃ-তিনি ১০৪৮ খ্রিষ্টাব্দে পারস্য জন্মগ্রহন করেন। তিনি ছিলেন প্রথম শ্রেনির গণিতবিদ। তাঁর *কিতাবুল জিবার ওয়াল মুকাবালা* গণিতশাস্ত্রের একখানি অমর গ্রন্থ। ঘন সমীকরণ এবং অন্যান্য উন্নতশ্রেনির সমীকরনের পদ্ধতির বিশ্লেষন এবং সংজ্ঞানুসারে এগুলোকে শ্রেনিভুক্ত করে বীজগণিতের অসাধারন অগ্রগতি সাধন করেন। তিনি গ্রিকদের থেকে বেশি পারদর্শিতা দেখিয়েছেন। তিনি ১১২২ খ্রিষ্টাব্দে ইন্তিকাল করেন। 
''''''' '''''' '''''' '''''' ''''''
★নাসির উদ্দিন তুসিঃ- তিনি ১২০১ খ্রিষ্টাব্দে জন্মগ্রহন করেন। জ্যামিতি, গোলাকার, ত্রিকোণোমিতি ও জ্যোবিজ্ঞান সম্পর্কে মোট ১৬ টি গ্রন্থ রচনা করেন। সেই গ্রন্থসমুহের উপর নির্ভর করে গণিতশাস্ত্রের আজ আধু-নিকায়ন হয়েছে। তিনি ১২৭৪ খ্রিষ্টাবাদে ইন্তিকাল করেন।
''''''' '''''''
★জাবির ইবনে হাইয়ানঃ- তিনি আরবের আযদ বংশে ৭২২ খ্রিঃ জন্মগ্রহন করেন। তিনি কুফায় চিকিৎসা জীবন শুরু করলেও এর মধ্যে তিনি রসায়নশাস্ত্রে উচ্চতর জ্ঞান অর্জন করেন। তিনি কুফায় একটি বিজ্ঞানাগার প্রতিষ্ঠা করে মৃত্যু পর্যন্ত সেখানেই গবেণারত ছিলেন। রসায়নকে তিনি সর্বপ্রথম বিজ্ঞানের একটি স্বয়ংসম্পূর্ণ শাখা হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। বিজ্ঞানের প্ররিস্রবন, দ্রবণ, ভস্বীকরন, বাষ্বীকরন, গলানো, ধাতুর শোধন, তরলীকরন, ইস্পাত তৈরির প্রক্রিয়া, লোহার মরিচা বার্নিশ, চুলের কলপ, লেখার কালি, কাঁচ ইত্যাদি তাঁরিই আবিষ্কার। তিনি ৮১৫ খ্রিষ্টাব্দে ইন্তিকাল করেন।
'''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' 
★আল কিন্দিঃ- তিনি ৮০১খ্রিষ্টাব্দে কুফায় জন্মগ্রহন করেন। তাঁর পিতা ইছাহাক তখনকার কুফার গভর্নর ছিলেন। আল কিন্দি নিউপ্লেটোনিজমের উদ্ভাবক ছিলেন। তিনি প্লেটোনিজমের সমন্বয় করে জ্ঞান-বিজ্ঞানের ভান্ডারকে সমৃদ্ধ করেন। তিনি বিজ্ঞান ভিত্তিক ৩৬৫ টি গ্রন্থ রচনা করেন। তিনি ৮৭৪ খ্রিষ্টাব্দে ইন্তিকাল করেন।
''''''' '''''' '''''' '''''' ''''''
★জুনজুন মিসরিঃ- তিনি মিসরের আখমিম নামক স্থানে ৭৯৬ খ্রিষ্টাব্দে জন্মগ্রহন করোন। তিনি সুফি হিসেবে প্রসিদ্ধ হলেও আরব মুসসলিম বিজ্ঞানিদের মধ্যে অন্যতম ছিলেন। তিনি সোনা, রুপা সহ বিভিন্ন খনিজ পদার্থের বর্ণনা করোন। তিনি মিসরীয় সাংকে-তিক বর্ণের মমার্থ বুঝতেন। তিনি ৮৫৯ খ্রিষ্টাব্দে মিসরে-র আল জিজাহ নামক স্থানে ইন্তিকাল করেন।
'''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' ''''''
★আল কাসিঃ- তিনি একাদশ শতাব্দীতে বাগদাদে জন্মগ্রহন করেন। তার লেখা *আইনুস সানাহ ওয়া আইওয়ানুস সানাহ* এই গ্রন্থটি বিজ্ঞানের মুল্যবান সংযোজন, তিনি সকল বিজ্ঞানের সহজ পন্থা এই গ্রন্থে উল্লেখ করেন।
''''''' ''''''' ''''''' '''''''
★আল মোকাদ্দাসিঃ-তিনি ৯৪৬খ্রিঃবাইতুল মোকাদ্দাস এলাকায় জন্মগ্রহন করেন। তিনি বিখ্যাত পরিব্রাজক ও ভুগোলবিদ ছিলেন। তিনি ভারতবর্ষ ব্যতীত সমগ্র মুসলিম পৃথিবী ভ্রমন করেন। তার ছিলো দীর্ঘ ২০ বছরের ভ্রমন অভিজ্ঞতা। এই ভ্রমন শেষে তিনি ঐতিহাসিক গ্রন্থ রচনা করেস। তিনি ১০০০ খ্রিষ্টাব্দে ইন্তিকাল করেন।
''''''' '''''' '''''' '''''' '''''''
★আল মাসুদিঃ- তিনি বাগদাদে জন্মগ্রহন করেন। তিনি তাঁরর ঐতিহাসিক *ভুগোল বিশ্বকোষ* এ তাঁর ভ্রমনমমূহের কথা তুলে ধরেন। তিনিই পৃথিবীর মানচিত্র অঙ্কন করেন। পৃথিবীর আকার, আয়তন, গতি ও প্রধান প্রধান বিভাগ গুলোর বিবরন দেন। তিনিই প্রথম বিভিন্ন সাগরের ঝড়ের অবস্থার কথা উল্লেখ করেন। ৯৫৫ খ্রিঃ ভু কম্পন বিষয়ে তিনিই প্রথম ধারনা দেন। তিনি ৯৫৭ খ্রিঃ ইন্তিকাল করেন।
'''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' ''''''
★ইয়কুত ইবনে আব্দুল্লাঃ-তিনি পারস্যে জন্মগ্রহন করেন। তিনি প্রমান্য, স্হানের ঐতিহাসিক,জাতিতা-
ত্বিক ও প্রকৃতিক বিষয়ের প্রথম বিবরন দিয়েছেন। তিনি ১২২৮ খ্রিঃ ইন্তিকাল করেন।
''''''' ''''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' '''''' ''''''
★ইবনে খালদুনঃ- তিনি ১৩৩২ খ্রিঃ তিউনিসিয়ায় জন্মগ্রহন করেন। তার বিশ্বজুড়ে খ্যাতির মুলে ছিলো *আল মুকাদ্দিমা* নামের গ্রন্থটি। অজানাকে জানার আকাঙ্খা এবং কেবলা নির্ধারনের ও ইসলাম প্রচারের জন্য দেশ দেশান্তরে ভ্রমন করার জন্য তার গ্রন্থ মুল ভুমিকা রেখেছে। সেই সব মসলিম বিজ্ঞানিদের দিক নির্দেশনা নিয়ে আজকে ইহুদি, খ্রিষ্টান, হিন্দু, বৈাদ্ধ তাদের জ্ঞান কে অগ্রসর করছে, দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে, আর আমরা মুসলিম রা আজ অবসর নিয়েছি। জানি একদিন ঘুম ভাংবেই ,সেই প্রত্যশায় মহান আল্লাহ তায়ালার কাছে দোয়া করি,,
আমিন..........

No comments

Powered by Blogger.