তাওহীদ কি ? তাওহীদের অর্থঃ-

একত্ববাদ। মহান আল্লাহকে এক ও অদ্বিতীয় সত্তা হিসেবে বিশ্বাস করার নামই হলো তাওহিদ। অর্থাৎ আল্লাহ তায়ালা এক,তাঁর কোন শরিক নেই , তিনি সয়ংসম্পূর্ণ , তিনি আমাদের রক্ষক , সৃষ্টকর্তা , পালনকর্তা ও রিজিকদাতা।তিনি অনাদি ও অনন্ত, তাঁর সমকক্ষ বা সমতুল্য কিছুই নেই। তিনিই একমাত্র মাবুদ। সকল প্রশংসা ও ইবাদত একমাত্র তাঁরই প্রাপ্য। মহান আল্লাহ তায়ালা বলেনঃ-


''''' ''''' '''' ''''' ''''' '''' ''''' ''''' ''''
[ তিনিই আল্লাহ। তিনি ব্যতীত আর কোন ইলাহ নেই।]
(সূরা আল-বাকারা.আয়াত ২৫৫)
''''' ''''' ''''' ''''' ''''' ''''' '''' '''' '''' '''' '''' '''' ''''
অন্য এক আয়াতে মহান আল্লাহ তায়ালা বলেনঃ- [হে নবি! বলুন.তিনিই আল্লাহ.এক ও অদ্বিতীয়।]
(সূরা আল-ইখলাস.আয়াত ০১)
'''''' '''''' ''''' ''''' ''''' ''''' ''''' ''''' ''''' ''''' '''''
তাওহীদের বিশ্বাসের মাধ্যমে মানুষ ইসলামে প্রবেশ করে। তাওহিদে বিশ্বাস মানুষের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ মানবজাতির হেদায়াতের জন্য দুনিয়াতে অনেক নবি- রাসূল আগমন করেছেন। তাঁরা সকলেই তাওজিদের দিকে মানুষকে অাহ্বান করেছেন। তাঁদের সকলের মূল দাওয়াতের বাণী ছিলো[লা ইলাহা ইল্লাহু]অর্থাৎ আল্লাহ ছাড়া আর কোনো ইলাহ বা মাবুদ নেই। এমন কোনো নবি ছিলোন না যে তিনি তাওহীদের কথা বলেন নি। ইসলামের সকল বিধিবিধান তাওহিদের ওপরপ্রতিষ্ঠিত তাওহীদের পরিপন্থী কোনো বিধান ইসলামে নেই। তাওহীদে বিশ্বাস মানুষকে দুনিয়াতে ও আখিরাতে সফলতা এনে দেয়। কেননা তাওহীদ মানুষকে আল্লাহর পরিচয় দান করে। মানুষ আল্লাহুর ক্ষমতা ও গুনাবলি জানতে পারে।
'''' '''' '''' '''' '''' ''''
তাওহীদে বিশ্বাসীগণ শুধু আল্লাহ তায়ালার সামনে মাথা নত করে। অন্য কারো সামনে সে মাথা নত করে না। কোন পাপাচারী শক্তি তাকে দমাতে পারে না। পক্ষান্তরে তাওহিদে বিশ্বাস না করলে মানুষ বিপথগামী হয়ে যায়। সে গাছ-পালা. পশু-পাখি. চন্দ্র- সূর্য ইত্যদির নিকট মাথা নত করে। নানা মূর্তির পূজা করতে থাকে। ফলে মানুষের আত্নমর্যদা বিনষ্ট হয়। আর তাওহীদের বিশ্বাস মানুষের মধ্যে আত্নসন্মান ও আত্ন- সচেতনতা জাগিয়ে তোলে। ফলে মানুষ পরস্পর ভ্রাতৃত্ব ও সহমর্মি-তায় উদ্বুদ্ধ হয়। পক্ষান্তরে, শিরক বা বহু উপাস্যের বিশ্বাস মানুষকে বহুদল ও গোষ্ঠিতে বিভক্ত করে দেয়। আর তাওহীদে বিশ্বাস মানুষকে এক আল্লাহ তায়ালার নির্ভরশীল করে। ফলে বিপদে-আপদে, দুঃখ- কষ্টে মানুষ হতাশ বা নিরাশ হয় না। যুগে যুগে তাওহীদে বিশ্বাসীগন ছিলেন নৈতিকতার উত্তম আদর্শ স্বরূপ। আমরা ও তাওহীদে দৃঢ়ভাবে বিশ্বাস করবো সেই শক্তি যেনো মহান আল্লাহ তায়ালা আমাদের দান করেন।
আমিন..........

No comments

Powered by Blogger.